অগ্নিরথ – সমরেশ মজুমদার PDF Download ❤️ *Free* ❤️

“অগ্নিরথ – সমরেশ মজুমদার” PDF Download: আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা/ভাইয়েরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমি জানি আপনারা বই পড়তে পছন্দ করেন, এই জন্যই আজকে আপনি এই “অগ্নিরথ – সমরেশ মজুমদার” পোস্টটিতে চলে এসেছেন।

বই মানুষের জীবনে জন্য অসীম গুরুত্বপূর্ণ। বই ছাড়া মানুষ তার জীবনকে উপভোগ করতে পারবে না। বই পড়ার মাধ্যমে জীবনের গভীরতম অনুভবকে প্রকাশ করার পদ্ধতি পাওয়া যায়। সেই বই গুলির মধ্যে “অগ্নিরথ – সমরেশ মজুমদার” বইটি অনেক ভূমিকা রাখে। এটি জীবনে একবার হলেও পড়া উচিত।


অগ্নিরথ – সমরেশ মজুমদার PDF Download [Easy Download]

“অগ্নিরথ – সমরেশ মজুমদার” বইটি ডাউনলোড করতে চাইলে নিচে থাকা বাটনে চাপ দিন। এরপর নিদের্শনা অনুযায়ী ডাউনলোড করোন। কোনো রকম সমস্যা হলে আমাদের ফেইসবুক পেইজ এ নক দিন। আমাদের  ফেইসবুক পেইজ এর লিংক, এখানে চাপ দিন ‍StudyTika FaceBook Page। অথবা এই পেইজ থেকে সকল সমস্যার সমাধান নিয়ে নিন Solution Page

     

আশা করি আপনারা ডাউনলোড করতে পেরেছেন। এই pdf টি ডাউনলোড করতে যদি কোথাও সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ অথবা ইউটিউব চ্যানেলে কমেন্ট করবেন।

অগ্নিরথ – সমরেশ মজুমদার বইয়ের সকল বিবরণ 

  • বইয়ের নামঃ অগ্নিরথ 
  • লেখকঃ সমরেশ মজুমদার
  • বইয়ের ধরণঃ উপন্যাস
  • প্রকাশিতঃ ২০০০ 
  • প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
  • সাইজঃ ১৯.৬১ এমবি
  • পাতা সংখ্যাঃ ৩৮৮ টি

সমরেশ মজুমদার বিখ্যাত ভারতীয় বাঙালি ঔপন্যাসিক। সমরেশ মজুমদার জন্মগ্রহন করেন বাংলা ১৩৪৮ সনের ২৬শে ফাল্গুন, ১০ই মার্চ ১৯৪২ (1942)। তাঁর শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। কর্মজীবনে তিনি আনন্দবাজার প্রকাশনার সাথে যুক্ত ছিলেন। তাঁর প্রথম গল্প “অন্যমাত্রা” লেখা হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখকজীবনের শুরু। 

সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিলো দেশ পত্রিকায় ১৯৭৬ সালে। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে ভিক্টোরিয়ার বাগান, সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য। সমরেশ কলকাতা, তথা বাংলার সর্বকালের অন্যতম সেরা লেখক হিসাবে পাঠকমন জয় করেছেন। ১৯৮২ সালে আনন্দ পুরষ্কার, ১৯৮৪ সালে সত্য আকাদেমী পুরষ্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন।

অগ্নিরথ সমরেশ মজুমদার Pdf কাহিনি সংক্ষেপ

কলকাতার একান্নবর্তী পরিবারের ছেলে সায়ন। লিউকেমিয়া রোগে আক্রান্ত। চিকিৎসার জন্য আসে নিরাময়ে। ‘নিরাময়’, পাহাড়ের বুকে সমতলদের তৈরি একটি ছোট্ট হাসপাতাল। মূলত যারা লিউকেমিয়াতে আক্রান্ত তাদের একটি সতেজ পরিবেশ, প্রকৃতির মাঝে রেখে চিকিৎসা প্রদানের জন্যই পাহাড়ে এই হাসপাতালটি গড়ে তোলেন ডক্টর আঙ্কেল। এই নিরাময় আর সায়নকে ঘিরেই মূল গল্প আবর্তিত। প্রাণ প্রাচুর্যে পরিপূর্ণ একটি ছেলে সায়ন। সে জানে সে বেশিদিন বাঁচবে না তারপরেও এরই মধ্যে যতটা পারে, যেভাবে পারে মানুষের উপকার করতে চায়। সেবাই পরম ধর্ম তা মানে। সমতল আর পাহাড়ের মানুষের লড়াই চিরদিনের। সেই সমতল আর পাহাড়ের মধ্যে সায়ান একটা যোগসূত্র হয়ে ধরা দেয়। তাকে ঘিরে রটতে থাকে বিভিন্ন গুজব। পাহাড়ের প্রায় সবাই সনাতন ধর্মাবলম্বী সায়নের মাঝে দেখতে পায় যিশুর রূপ। কেন?

অন্যদিকে কলকাতায় সায়নের পরিবার, রায়বাড়ি। রায়বাড়ির কথা বলতে হলে,প্রথমেই বলতে হয় রায় বাড়ির ঐতিহ্য সম্পর্কে। ঐতিহ্যের মধ্যে পড়ে শত বছরের পুরাতন কুসংস্কার যা আকড়ে ধরে বেঁচে আছে কতগুলো পরিবার। যেখানে প্রতিটি নারী চরিত্র বেঁচে আছে শুধু নারী হিসেবে মানুষ হিসেবে নয়। আর এই ঐতিহ্য টিকিয়ে রেখেছেন ‘বড় মা’। বাড়ির সকল পুরাতন কুসংস্কারের বিপক্ষে হেনা, নন্দীনী, ছোট কাকা, সায়ন। তারা নিরবে লড়তে থাকেন নিজেদের লড়াই। গল্পের অনেকখানি জুড়ে আছে রায় বাড়ির কথা।

আর আছে একজন বিদেশিনীর কথা যে অনেক বছর আগে দেখেছিল মিস্টার ব্রাউনকে। জীবনের পরন্ত বেলাতে এসে সে খোঁজ করে মিস্টার ব্রাউনকে। তার মতে মিস্টার ব্রাউনের মত পুরুষ সে সারাজীবনে আর দ্বিতীয়টি দেখে নি। তাই তার সঙ্গে দেখা করতে আসে পাহাড়ে আর এসেই ওখানকার মানুষের দুঃখ দূর্দশার সাথে জড়িয়ে পড়ে আর তার সাথে এক হয়ে কাজ করে সায়ন।


Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.