স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় PDF Download *Free*

“স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় ” PDF Download: আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা/ভাইয়েরা, আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। আমি জানি আপনারা বই পড়তে পছন্দ করেন, এই জন্যই আজকে আপনি এই “স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় ” পোস্টটিতে চলে এসেছেন।

বই মানুষের জীবনে জন্য অসীম গুরুত্বপূর্ণ। বই ছাড়া মানুষ তার জীবনকে উপভোগ করতে পারবে না। বই পড়ার মাধ্যমে জীবনের গভীরতম অনুভবকে প্রকাশ করার পদ্ধতি পাওয়া যায়। সেই বই গুলির মধ্যে “স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় ” বইটি অনেক ভূমিকা রাখে। এটি জীবনে একবার হলেও পড়া উচিত।

স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় PDF Download [Easy Download]

“স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় ” বইটি ডাউনলোড করতে চাইলে নিচে থাকা বাটনে চাপ দিন। এরপর নিদের্শনা অনুযায়ী ডাউনলোড করোন। কোনো রকম সমস্যা হলে আমাদের ফেইসবুক পেইজ এ নক দিন। আমাদের  ফেইসবুক পেইজ এর লিংক, এখানে চাপ দিন ‍StudyTika FaceBook Page। অথবা এই পেইজ থেকে সকল সমস্যার সমাধান নিয়ে নিন Solution Page

     

আশা করি আপনারা ডাউনলোড করতে পেরেছেন। এই pdf টি ডাউনলোড করতে যদি কোথাও সমস্যা হয় তাহলে অবশ্যই আমাদের ফেসবুক পেজ অথবা ইউটিউব চ্যানেলে কমেন্ট করবেন।

স্বয়ং প্রফেসর শঙ্কু – সত্যজিৎ রায় বইয়ের সকল বিবরণ 

  • বইয়ের নামঃ স্বয়ং প্রফেসর শঙ্কু
  • লেখকঃ সত্যজিৎ রায় 
  • সিরিজ: প্রোফেসর শঙ্কু  ৫
  • বইয়ের ধরণঃ বৈজ্ঞানিক কল্পকাহিনী, ছোট গল্প
  • প্রকাশকঃ আনন্দ পাবলিশার্স
  • প্রকাশিতঃ ১৯৮০
  • পাতা সংখ্যাঃ ৬৯ টি
  • সাইজঃ ০৬ এমবি
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • ফরম্যাটঃ পিডিএফ (PDF)

সত্যজিৎ রায়  ২ মে, ১৯২১ কলকাতার এক বাঙালি পরিবারে  জন্মগ্রহণ করেন । সত্যজিৎ রায় একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক।  তিনি নিজের কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞাপনের জুনিয়র ভিজুয়ালাইজার হিসেবে। কিন্তু ১৯৪৯ সালে ফরাসি চলচ্চিত্র পরিচালক জঁ রনোয়ার কলকাতায় দ্য রিভার ছবির শ্যুটিং করতে এলে, তার সঙ্গে সত্যজিতের সাক্ষাৎ ঘটে। 

১৯৫০ সালে লন্ডনে গিয়ে সত্যজিৎ ভিত্তোরিও দে সিকার লাদ্রি দি বিচিক্লেত্তে (বাইসাইকেল থিভস) ছবিটি দেখেন। এই দু’টি ঘটনাই তাঁকে চলচ্চিত্র পরিচালক হতে অনুপ্রাণিত করেছিল। লন্ডন শহরে সফররত অবস্থায় ইতালীয় নব্য বাস্তবতাবাদী ছবি লাদ্রি দি বিচিক্লেত্তে দেখার পর তিনি চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ হন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, যাদের মধ্যে অন্যতম ছিল কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানব দলিল” পুরস্কারটি।পথের পাঁচালী, অপরাজিত ও অপুর সংসার – এই তিনটি চলচ্চিত্রকে একত্রে অপু ত্রয়ী বলা হয়, এবং এই চলচ্চিত্র-ত্রয়ী তাঁর জীবনের শ্রেষ্ঠ কর্ম হিসেবে বহুল স্বীকৃত। চলচ্চিত্র নির্মাণের বাইরে তিনি ছিলেন একাধারে কল্পকাহিনী লেখক, প্রকাশক, চিত্রকর, গ্রাফিক নকশাবিদ ও চলচ্চিত্র সমালোচক। 

সত্যজিৎ রায় পরিচালিত প্রথম ছবি পথের পাঁচালী মুক্তি পায় ১৯৫৫ সালে।  তিনি মোট ৩৬টি ছবি পরিচালনা করেন। এর মধ্যে ২৯টি ছিল কাহিনিচিত্র, পাঁচটি তথ্যচিত্র ও দু’টি স্বল্প দৈর্ঘ্যের ছবি। সত্যজিৎ রায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলিতে এবং অন্যত্র অসংখ্য পুরস্কার পেয়েছিলেন। তার পাওয়া এই পুরস্কারগুলির মধ্যে ছিল ভারতের একাধিক জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং ১৯৯২ সালে ৬৪তম অ্যাকাডেমি পুরস্কার অনুষ্ঠানে প্রদত্ত একটি সাম্মানিক অ্যাকাডেমি পুরস্কার। ১৯৮৪ সালে সত্যজিৎ রায় ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র সম্মাননা দাদাসাহেব ফালকে পুরস্কার অর্জন করেন। এরপর ১৯৯২ সালে তিনি ভারতের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন লাভ করেন। ১৯৯২ সালে সত্যজিৎ রায়ের মৃত্যু ঘটে। তার জীবনী জানতে উইকিপিডিয়ায় বিস্তারিত দেখুন।


Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.