৬ষ্ট/ষষ্ঠ থেকে দশম/১০ম শ্রেণির মাদ্রাসার ক্লাস রুটিন ২০২৪ (PDF সহ) | মাদ্রাসার ক্লাস রুটিন ২০২৪ (PDF সহ)

ষষ্ঠ/৬ষ্ট থেকে ১০ম/দশম শ্রেণির মাদ্রাসার ক্লাস রুটিন ২০২৪: হ্যালো বন্ধুরা আজকে আমরা এই সুন্দরতম বিষয়টি নিয়ে কথা বলবো, যা আপনাদের সবার জানা দরকার। আপনি যদি এই বিষয়টি না জানেন তাহলে আপনার জীবন স্বার্থক হবে না। এই জন্য এই পোস্টটি সম্পর্ণ পড়ুন।

ষষ্ঠ/৬ষ্ট থেকে ১০ম/দশম শ্রেণির মাদ্রাসার ক্লাস রুটিন ২০২৪

মাদ্রাসার ক্লাস রুটিন ২০২৪ Right Click For Dowload



Click Here To Download PDF

মাদ্রাসাসমূহের ষষ্ঠ থেকে নবম শ্রেণির জন্য সেশন রুটিন ব্যবহারের প্রয়োজনীয় নির্দেশনা (সহজে পড়ে নিনি)

১. মাদ্রাসাসমূহে রোল কলের কারণে প্রথম পিরিয়ড হবে ৪৫ মিনিটের এবং বাকী পিরিয়ড হবে ৪০ মিনিটের।

২. শুধু মাদ্রাসার জন্য প্রণীত ষষ্ঠ থেকে নবম শ্রেণির রুটিন ছকের ফাঁকা স্থানসমূহ 'মাদ্রাসা শিক্ষার বিশেষায়িত বিষয়সমূহ' বসবে। প্রতিষ্ঠানসমূহ এসকল ফাঁকা স্থান মাদ্রাসা শিক্ষার বিশেষায়িত বিষয়সমূহের সেশন পরিচালনার জন্য ব্যবহার করতে পারবে।

৩. দশম শ্রেণির জন্য রুটিনে উল্লিখিত দিন এবং সময়ে প্রত্যেক প্রতিষ্ঠানকে তাদের নিজস্ব সুবিধামত বিষয়সমূহ স্থাপন করে পূর্ণাঙ্গ রুটিন প্রণয়ন করতে হবে।

৪. ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে মাদ্রাসা শিক্ষার বিশেষায়িত বিষয়ের জন্য প্রতি সপ্তাহে মোট ৪০টি ক্লাসের মধ্য থেকে ১৬টি ক্লাস বরাদ্দ করা হয়েছে। প্রতিষ্ঠানসমূহ প্রয়োজন অনুযায়ী এই ১৬টি ক্লাস মাদ্রাসা শিক্ষার বিশেষায়িত বিষয়সমূহের জন্য ব্যবহার করবে।

৫. প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান অবশ্যই প্রতিদিন সমাবেশে শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত গাইবার ব্যবস্থা করবে। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠান নিজেদের পরিকল্পনা অনুযায়ী শরীর চর্চা, পর্যায়ক্রমে বিভিন্ন কিন্তু কোনো মতেই সেশনের সময় কমানো যাবে না।

৬. রুটিনে উল্লেখিত কোনো বিষয়েরই সেশন সংখ্যা বা ক্রম পরিবর্তন করা যাবে না।

শ্রেণির বিভিন্ন উপস্থাপনা যেমন গান, নাটক, আবৃত্তি, নাচ, প্রভৃতিসহ অন্যান্য আয়োজন করতে পারে। এলক্ষ্যে সমাবেশের সময় বাড়াতে হলে প্রয়োজনে বিদ্যালয় শুরুর সময় এগিয়ে আনা যাবে।

৭. জাতীয় দিবসসমূহ উদযাপন (২১শে ফেব্রুয়ারি, ১৭ই মার্চ, ২৬ শে মার্চ, ১লা বৈশাখ, ১৫ই আগস্ট, ১৬ই ডিসেম্বর) শিখনকালীন কার্যক্রম হিসেবে ধরা হয়েছে। জাতীয় দিবসে সেশন রুটিন অনুসরণ না করে, দিবস পালনে বিভিন্ন বিষয় সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালিত হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকগণ আগে থেকেই পরামর্শ করে শিক্ষক সহায়িকার নির্দেশনা অনুসরণ করে বিদ্যালয়ে জাতীয় দিবসের কার্যক্রম সাজাবেন। যাতে করে এসকল দিবস পালনের মাধ্যমে শিক্ষার্থীদের যে অভিজ্ঞতা অর্জন করা প্রয়োজন তা অর্জিত হয়। 

৮. প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকরাই শুধু ষষ্ঠ থেকে নবম শ্রেণির সেশন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত হবেন। একটি শ্রেণির একটি বিষয়ে একজন শিক্ষককেই দায়িত্ব দেওয়া যাবে। একই শ্রেণির একই বিষয়ে একাধিক শিক্ষককে দায়িত্ব দেওয়া যাবেনা। যে শিক্ষক যে বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন তাকে সে বিষয়েরই সেশন/শ্রেণি কার্যক্রম পরিচালনার দায়িত্ব দিতে হবে।

আশা করি আপনাদের এই “ষষ্ঠ/৬ষ্ট থেকে ১০ম/দশম শ্রেণির মাদ্রাসার ক্লাস রুটিন ২০২৪” বিষয়টি বুঝতে কোনো অসুবিধা হয়নি। যদি কোনো বিষয় না বোঝেন তাহলে আমাদের ফেসবুক পেইজ এ নক দিতে পারেন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.