Barbit 30/60mg এর কাজ কি? (আপডেট তথ্য) | Barbit 30/60mg এর দাম কত? | Barbit 30/60mg খাওয়ার নিয়ম কি? | Barbit 30/60mg এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

আসসালামু আলাইকুম, প্রিয় ভাই বোনেরা আপনি অথবা আপনার আত্মীয় স্বজনের মধ্যে কেও অসুস্থ হয়েছে, তাই না? আর এজন্য আপনি নানানরকম ঔষধ এর ব্যাপারে জানার চেষ্ট করছেন। তার মধ্যে একটি হলো Barbit 30/60mg এই মেডিসিন এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো Barbit 30/60mg এর কাজ কি,Barbit 30/60mg কিসের  ঔষধ,Barbit 30/60mg এর পার্শ্ব প্রতিক্রিয়া, Barbit 30/60mg খাওয়ার নিয়ম,Barbit 30/60mg এর দাম। আশা করি আপনি এই রিলেটেড সকল তথ্য জানতে পারবেন। 

সবার এই বিষয়ে খুব সুন্দর ধারণা ও জ্ঞান থাকা উচিত। তো চলুন পড়ে নেওয়া যাক আজকের এই ঔষধ এর ব্যাপারে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ মেসেজ করুন। এবং Barbit 30/60mg ঔষধ এর ব্যাপারে সকল না বোঝা জিনিস খুলে বলবেন।

Barbit 30/60mg এর কাজ কি?

Barbit ট্যাবলেট ফেনোবারবিটাল ব্যবহৃত হয়: স্নায়ুবিক উত্তেজনা প্রশমনকারী হিসেবে, তাই এটা উদ্বেগ, মানসিক চাপ এবং ভয় লাঘব করে।

ঘুম আনয়নকারী হিসেবে, তাই নিদ্রাহীনতার স্বল্পমেয়াদী চিকিৎসায় ব্যবহৃত হয়। চেতনাশক ওষুধ ব্যবহারের পূর্বে।

খিঁচুনীরোধী হিসেবে পার্শিয়াল সিজার সহ মৃগীরোগ, জেনারালাইজ্ড টনিক-ক্লনিক সিজার। স্ট্যাটাস এপিলেপ্টিকাস

Barbit 30/60mg এর দাম কত?

Barbit ট্যাবলেট 30 প্রতি পিসের দামঃ ০.৭৮ টাকা।

Barbit ট্যাবলেট 60 প্রতি পিসের দামঃ ১.১৪ টাকা। 

এই দাম একটু কম বেশি হতে পারে। আপনি বাজারে গিয়ে একদম সঠিক দামটি জানতে পারবেন। আশা করি এই দামটিই ঠিক।

Barbit 30/60mg খাওয়ার নিয়ম কি?

  • Barbit ট্যাবলেট নির্দিষ্ট ক্ষেত্রে ফেনোবারবিটাদের প্রস্তাবিত মাত্রা নিম্নরূপ: বাচ্চাদের সেবনমাত্রা- অপারেশনের পূর্বে ১ থেকে ৩ মি.গ্রা./কেজি খিঁচুনীরোধক হিসেবে: দৈনিক ১ থেকে ৬ মি.গ্রা./কেজি প্রাপ্তবয়স্কদের সেবনমাত্রা-দিনে ঘুমানোর জন্য: দৈনিক ৩০ থেকে ১২০ মি.গ্ৰা. ২থেকে ৩ বার • রাতে ঘুমানোর জন্য: ১০০ থেকে ৩২০ মি.গ্ৰা.খিঁচুনীরোধক হিসেবে: দৈনিক ৫০ থেকে ১০০ মি.গ্রা. ২ থেকে ৩ বার।
  • বাচ্চাদের জন্য ইনজেকশনের মাত্রা- ১৫-২০ মি.গ্রা./কেজি আই ভি ১০-১৫ মিনিট ধরে দিতে হবে
  • • অপারেশনের পূর্বে: আই ভি/আই এম ১-৩ মি.গ্ৰা./ কেজি খিঁচুনী রোধক হিসাবে: দৈনিক ৪৬ মি.গ্রা./কেজি আই ডি/আই এম ১০ দিনের জন্য প্রয়োগ করতে হবে। খুব দ্রুত থেরাপিউটিক ফলাফলের জন্য বিকল্প হিসাবে দৈনিক ১০-১৫ মি.গ্রা./কেজি আই ভি/আই এম দেয়া যেতে পারে। আই ভি পথে সর্বোচ্চ প্রয়োগকৃত মাত্রা হচ্ছে ৬০ মি.গ্রা./মিনিট
  • প্রাপ্ত বয়স্কদের জন্য ইনজেকশনের মাত্রা-অনিদ্রা: ১০০-৩২০ মি.গ্রা. আই এম/আই ভি খিঁচুনী রোধক: ১০০-৩২০ মি.গ্রা. আই ডি। প্রয়োজনে পুনরায় প্রয়োগ করা যাবে। ২৪ ঘন্টার ভিতর সর্বোচ্চ ৬০০ মি.গ্রা. দেয়া যাবে।
  • স্ট্যাটাস ইপিলেপটিকাস: ১০-২০ মি. গ্রা./কেজি আই ভি। প্রয়োজনে পুনরায় প্রয়োগ করা যাবে।

বিভিন্ন কারনে ঔষধের মাত্রার তারতম্য হতে পারে। ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবে ঔষধ গ্রহন করুন। আপনার প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করুন।

Barbit 30/60mg এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে. যাইহোক, অনেক মানুষের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না বা কেবল ছোটখাট পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন যদি এইসব পার্শ্ব প্রতিক্রিয়া হয়।

সবচেয়ে বেশি লক্ষণীয় পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে ঘুম ঘুম ভাব। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে প্রাপ্ত বয়ষ্কদের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবদমন, স্নায়ুদৌর্বল্য, অস্থিরতা, মানসিক অশান্তি, আলস্য, মানসিক চাপ, মাংস পেশীর দুর্বলতা, দুঃস্বপ্ন, হৃদকম্পন কমে যাওয়া, শ্বাসকষ্ট, বমি বমি ভাব, বমি, কোষ্ঠ্যকাঠিন্য, বিশ্রামহীনতা, ভ্রান্তি এবং বাচ্চাদের হাইপারকাইনেসিস হতে পারে

Also Read: Banxyt Tablet এর কাজ কি?

আশা করি আপনাদের এই বিষয়টি ‘Barbit 30/60mg এর কাজ কি,Barbit 30/60mg খাওয়ার নিয়ম,Barbit 30/60mg এর দাম কত,Barbit 30/60mg এর পার্শ্ব প্রতিক্রিয়া কি’ ভালো লেগেছে এবং বুঝতে পেরেছেন। যদি Barbit 30/60mg এর বিষয়ে আরো কিছু জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ সরাসরি মেসেজ করুন। আমাদের ফেইসবুক পেইজর লিংক।  যদি ভালো লেগে তাহলে অন্য পোস্ট পড়তে ভুলবেন না।

নোট: এই সব তথ্য ইন্টারনেট ও অন্যান্য জায়গা থেকে সংগ্রহিত। তাই কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হলে এই ওয়েবসাইট এর কর্তৃপক্ষ দায়ী নয়। আর যদি পারেন তাহলে ভুল এর একটি Screenshot দিয়ে মেসেজ করুন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.