BPcare AM Tablet এর কাজ কি? (আপডেট তথ্য) | BPcare AM Tablet এর দাম কত? | BPcare AM Tablet খাওয়ার নিয়ম কি? | BPcare AM Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

আসসালামু আলাইকুম, প্রিয় ভাই বোনেরা আপনি অথবা আপনার আত্মীয় স্বজনের মধ্যে কেও অসুস্থ হয়েছে, তাই না? আর এজন্য আপনি নানানরকম ঔষধ এর ব্যাপারে জানার চেষ্ট করছেন। তার মধ্যে একটি হলো BPcare AM Tablet এই মেডিসিন এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো BPcare AM Tablet এর কাজ কি,BPcare AM Tablet কিসের  ঔষধ,BPcare AM Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া, BPcare AM Tablet খাওয়ার নিয়ম,BPcare AM Tablet এর দাম। আশা করি আপনি এই রিলেটেড সকল তথ্য জানতে পারবেন। 

সবার এই বিষয়ে খুব সুন্দর ধারণা ও জ্ঞান থাকা উচিত। তো চলুন পড়ে নেওয়া যাক আজকের এই ঔষধ এর ব্যাপারে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ মেসেজ করুন। এবং BPcare AM Tablet ঔষধ এর ব্যাপারে সকল না বোঝা জিনিস খুলে বলবেন।

BPcare AM Tablet এর কাজ কি?

BPcare AM Tablet উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপের চিকিৎসায় এমলােডিপিন দৈনিক ২.৫ হতে ১০ মি.গ্রা. পর্যন্ত এবং ভালসারটান ৮০ মি.গ্রা. হতে ৩২০ মি.গ্রা. পর্যন্ত কার্যকর।

  • ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ওষুধের মাত্রা বৃদ্ধির সাথে সাথে এর কার্যকারিতাও বেড়ে যায়।
  • সেবন করার পর বা মাত্রা পরিবর্তন করার ২ সপ্তাহের মধ্যে রক্তচাপ কমে যায়।
  • সেবন শুরু করার ১ বা ২ সপ্তাহ পর থেকে মাত্রা বাড়ানাে যেতে পারে।
  • রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণ করতে সর্বোচ্চ দৈনিক ১০/৩২০ মি.গ্রা. পর্যন্ত সেবন করা যাবে।
  • ক্যামােভাল খাবারের সাথে অথবা খাবার ছাড়াও দেয়া যেতে পারে।
  • ক্যামােভাল অন্যান্য এন্টিহাইপারটেনসিভ ওষুধের সাথে দেয়া যেতে পারে।
  • যে সকল রােগীর রক্তচাপ শুধুমাত্র এমলােডিপিন বা ভ্যালসারটান দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে না, তাদেরকে এই দুই ওষুধের কম্বিনেশন দেয়া যেতে পারে।
  • বয়স্কদের ক্ষেত্রে মাত্রা: এমলােডিপিন ২.৫ মি.গ্রা. দিয়ে চিকিৎসা শুরু করতে হবে, কারণ এমলােডিপিন এর ক্লিয়ারেন্স কম।
  • বৃক্কের অসমকার্যকারিতায় মাত্রা: বৃক্কের মৃদু থেকে মাঝারী অসমকার্যকারিতার ক্ষেত্রে প্রারম্ভিক সেবন মাত্রা পুনঃনির্ধারণের প্রয়ােজন নেই।
  • বৃক্কের তীব্র অসমকার্যকারিতায় মাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে।
  • যকৃতের অসমকার্যকারিতায় মাত্রা: যকৃতের মৃদু থেকে মাঝারী অসমকার্যকারিতার ক্ষেত্রে প্রারম্ভিক সেবন মাত্রা পুনঃনির্ধারণের প্রয়ােজন নেই।
  • যকৃতের তীব্র অসমকার্যকারিতায় মাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে।

BPcare AM Tablet এর দাম কত?

BPcare AM Tablet প্রতি পিসের দামঃ ১৫.০০ টাকা। এই দাম একটু কম বেশি হতে পারে। আপনি বাজারে গিয়ে একদম সঠিক দামটি জানতে পারবেন। আশা করি এই দামটিই ঠিক।

BPcare AM Tablet খাওয়ার নিয়ম কি?

BPcare AM Tablet উচ্চ রক্তচাপের চিকিৎসায় এমলোডিপিন দৈনিক ২.৫ হতে ১০ মি.গ্রা. পর্যন্ত এবং ভালসারটান ৮০ মি.গ্রা. হতে ৩২০ মি.গ্রা. পর্যন্ত কার্যকর। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, ওষুধের মাত্রা বৃদ্ধির সাথে সাথে এর কার্যকারিতাও বেড়ে যায়।

সেবন করার পর বা মাত্রা পরিবর্তন করার ২ সপ্তাহের মধ্যে রক্তচাপ কমে যায়। সেবন শুরু করার ১ বা ২ সপ্তাহ পর থেকে মাত্রা বাড়ানো যেতে পারে। রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণ করতে সর্বোচ্চ দৈনিক ১০/৩২০ মি.গ্রা. পর্যন্ত সেবন করা যাবে। ক্যামোভাল খাবারের সাথে অথবা খাবার ছাড়াও দেয়া যেতে পারে। ক্যামোভাল অন্যান্য এন্টিহাইপারটেনসিভ ওষুধের সাথে দেয়া যেতে পারে। যে সকল রোগীর রক্তচাপ শুধুমাত্র এমলোডিপিন বা ভ্যালসারটান দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে না, তাদেরকে এই দুই ওষুধের কম্বিনেশন দেয়া যেতে পারে।

বয়স্কদের ক্ষেত্রে মাত্রা:হবে, কারণ এমলোডিপিন এর ক্লিয়ারেন্স কম। বৃক্কের এমলোডিপিন ২.৫ মি.গ্রা.৪১ দিয়ে চিকিৎসা শুরু করতে অসমকার্যকারিতায় মাত্রা: বৃক্কের মৃদু থেকে মাঝারী অসমকার্যকারিতার ক্ষেত্রে প্রারম্ভিক সেবন মাত্রা পুনঃনির্ধারণের প্রয়োজন নেই।

বৃক্কের তীব্র অসমকার্যকারিতায় মাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে। যকৃতের অসমকার্যকারিতায় মাত্রা: যকৃতের মৃদু থেকে মাঝারী অসমকার্যকারিতার ক্ষেত্রে প্রারম্ভিক সেবন মাত্রা পুনঃনির্ধারণের প্রয়োজন নেই । যকৃতের তীব্র অসমকার্যকারিতায় মাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে।

বিভিন্ন কারনে ঔষধের মাত্রার তারতম্য হতে পারে।

ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবে ঔষধ গ্রহন করুন। আপনার প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করুন।

BPcare AM Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে. যাইহোক, অনেক মানুষের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না বা কেবল ছোটখাট পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন যদি এইসব পার্শ্বপ্রতিক্রিয়া হয়।

এ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া যেমনঃ সাধারণতঃ মৃদু ও ণস্থায়ী। সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলোর মধ্যে রয়েছে হাতে ও পায়ে পানি জমা, নাক দিয়ে শ্বাস-প্রশ্বাসে বাধা, গলা ব্যথা ও খাবার খেতে অসুবিধা, উর্ধ্ব শ্বাসনালীর সংক্রমণ, মাথা ঘুরানো ইত্যাদি।

সতর্কতা

এতে হাইপােটেনশন, মায়ােকার্ডিয়াল ইনফার্কশন এবং এনজাইনার ঝুঁকি থাকে। যাদের লিভারের অসমকার্যকারিতা এবং কিডনীর মারাত্মক অসমকার্যকারিতা রয়েছে তাদের ক্ষেত্রে কেবল সেবনমাত্রা ধীরে ধীরে বাড়াতে হবে। সাধারণত হার্ট ফেইলুর রােগীদের ক্ষেত্রে ক্যালসিয়াম চ্যানেল ব্লকার সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। 

গর্ভাবস্থাকালীন ব্যবহার

গর্ভাবস্থায় ও প্রেগন্যান্সি ক্যাটাগরি ‘ডি’। গর্ভাবস্থার দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টারে এ্যামলােডিপিন এবং ভালসারটানের কম্বিনেশন ব্যবহার করা উচিত নয় কারণ এতে ভ্রুণের মৃত্যুও হতে পারে। 

স্তন্যদানকালেঃ মাতৃদুগ্ধদানকারী শিশুর বিরুপ প্রতিক্রিয়া এবং মায়ের জন্য ঔষধের গুরুত্বের কথা চিন্তা করে সিদ্ধান্ত নেয়া উচিত যে, স্তন্যদান বন্ধ করবেন না ঔষধ ব্যবহার বন্ধ করবেন। 

Also Read: BS Ointment এর কাজ কি? 

আশা করি আপনাদের এই বিষয়টি ‘BPcare AM Tablet এর কাজ কি,BPcare AM Tablet খাওয়ার নিয়ম,BPcare AM Tablet এর দাম কত,BPcare AM Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া কি’ ভালো লেগেছে এবং বুঝতে পেরেছেন। যদি BPcare AM Tablet এর বিষয়ে আরো কিছু জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ সরাসরি মেসেজ করুন। আমাদের ফেইসবুক পেইজর লিংক।  যদি ভালো লেগে তাহলে অন্য পোস্ট পড়তে ভুলবেন না।

নোট: এই সব তথ্য ইন্টারনেট ও অন্যান্য জায়গা থেকে সংগ্রহিত। তাই কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হলে এই ওয়েবসাইট এর কর্তৃপক্ষ দায়ী নয়। আর যদি পারেন তাহলে ভুল এর একটি Screenshot দিয়ে মেসেজ করুন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.