ইমানের পরিচয় ও মৌলিক কলিমা [নতুন তথ্য]

ইমানের পরিচয় ও মৌলিক কলিমা: হ্যালো বন্ধুরা আজকে আমরা এই সুন্দরতম বিষয়টি নিয়ে কথা বলবো, যা আপনাদের সবার জানা দরকার। আপনি যদি এই বিষয়টি না জানেন তাহলে আপনার জীবন স্বার্থক হবে না। এই জন্য এই পোস্টটি সম্পর্ণ পড়ুন।


ইমানের পরিচয় ও মৌলিক কলিমা

ইমানের পরিচয় ও মৌলিক কলিমা

ইমানের পরিচয় ও মৌলিক কলিমা ইমান এর পরিচয়: ইমান শব্দের অর্থ আন্তরিক বিশ্বাস । ইমাম আবু হানিফা (র.) এর মতে,
ইসলামের মূল বিষয়গুলাে মনেপ্রাণে বিশ্বাস করার পাশাপাশি মুখে স্বীকার করার নাম ইমান ।
ইমাম গাযযালী (র.) বলেন,

الايمان تصديق محمد صلى الله عليه وسلم وبما جاء به من الدين
ضرورة –

অর্থাৎ আমাদের নবি হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর পক্ষ থেকে যা কিছু নিয়ে এসেছেন সে সকল বিষয়সহ তাঁকে সত্য বলে বিশ্বাস করাকে ইমান বলে ।

হযরত মুহাম্মদ (সা.) কর্তৃক আনীত ইসলামের মূল বিষয়গুলাে অন্তরে বিশ্বাসের পাশাপাশি মুখে স্বীকার করা এবং সে অনুযায়ী আমল করা ফরয । যার ইমান আছে তাকে মুমিন বলা হয়। তবে পরিপূর্ণ মুমিন
হওয়ার জন্য আন্তরিক বিশ্বাস, মৌখিক স্বীকৃতি ও বাস্তব জীবনে আমল এ তিনটি বিষয় এক সঙ্গে থাকা দরকার।

কেউ যদি মৌখিক স্বীকৃতির পর। অন্তর দিয়ে বিশ্বাস না করে, তাহলে সে মুমিন নয় বরং মুনাফিক। আবার।কেউ যদি অন্তরে বিশ্বাস করে, মুখেও স্বীকার করে কিন্তু আমল করে না, সে ফাসিক। আকিদা ইমান আর আকিদা একই অর্থবােধক। আকিদা শব্দের অর্থ দৃঢ় বিশ্বাস এর বহুবচন আকাইদ।

ইসলামের মৌলিক বিষয়সমূহ মনেপ্রাণে দৃঢ় বিশ্বাস করাকে আকাইদ বলে। আকিদা বা বিশ্বাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিষয়। আকিদা ঠিক না হলে কোনাে ইবাদত আল্লাহর নিকট কবুল হয় না।

ইমানের কয়েকটি মৌলিক কালিমা

কালিমা তায়্যিবাহ:
لا إله إلا الله محمد رسول الله –
অর্থ: আল্লাহ ছাড়া কোনাে মাবুদ নেই। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসুল।

কালিমা শাহাদাত:
أشهد أن لا إله إلا الله وحده لا شريك له وأشهد أن محمدا عبده
ورسوله –
অর্থ: আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনাে মাবুদ নেই। তিনি একক, তার কোনাে শরিক নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর বান্দা ও রাসুল।

কালিমা তাওহিদ:
لا إله إلا أنت واحدا لا ثاني لك محمد رسول الله إمام المتقين رؤل رب
القالمين-
অর্থ: (হে আল্লাহ) আপনি ছাড়া কোনাে মা’বুদ নেই, আপনি একক, আপনার কোনাে দ্বিতীয় নেই, হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসুল, মুত্তাকীগণের ইমাম, সমস্ত জাহানের প্রতিপালকের পক্ষ থেকে প্রেরিত রাসুল ।

কালিমা তাওহিদ নিম্নরূপেও পাঠ করা হয়-

أشهد أن لا إله إلا الله وحده لا شريك له له الملك وله الحمد يخی
ويميت وهو حي لا يموت بيده الخير ونمو على كل شئ قدير .

অর্থ: আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোনাে মা’বুদ নেই। তিনি এক, তার কোনাে শরিক নেই। সকল রাজত্ব তারই। তারই জন্য সকল প্রশংসা। তিনিই জীবন-মৃত্যু দান করেন। তিনি চিরঞ্জীব—কখনাে মৃত্যুবরণ করবেন না। তাঁরই হাতে সমস্ত কল্যাণ। আর তিনি সর্বশক্তিমান।

কালিমা তামজিদ

لا إله إلا أنت تؤرا فيرى الله ؤرو من يماء محمد رسول الله إقام
المرسلین خاتم النبيين.

অর্থ: (হে আল্লাহ) আপনি ছাড়া কোনাে মাবুদ নেই। আপনি নুর তথা জ্যোতির্ময় । আল্লাহ পাক স্বীয় নুর দ্বারা যাকে ইচ্ছা পথ প্রদর্শন করবেন । হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর রাসুল ও রাসুলগণের ইমাম এবং সর্বশেষ নবি

ইমানে মুজমাল:

.أمن بالله كما هو بأسمائه وصفاته وقبلت جميع أخگامه وأركانه

অর্থ: মহান আল্লাহ তাঁর নামসমূহ ও গুণাবলীসহ যেরূপ আছেন আমি সেরূপই তাঁর প্রতি বিশ্বাস স্থাপন করলাম এবং তার সকল আদেশ ও রুকনসমূহ গ্রহণ করলাম ।

ইমানে মুফাসসাল:

أمن بالله ومليكته وكتبه ورسله واليوم الأخر والقدر خيره وشريه من الله
تعالي والبعث بعد الموت .

অর্থ: আমি বিশ্বাস স্থাপন করলাম আল্লাহর উপর, তাঁর ফিরিস্তাগণের উপর, তার কিতাবসমূহের উপর, তাঁর রাসুলগণের উপর এবং আখিরাতের দিনের উপর, তাকদিরের ভালাে মন্দ সব আল্লাহর পক্ষ থেকে হয়ে থাকে এর উপর এবং মৃত্যুর পর পুনরুত্থানের উপর।

আশা করি আপনাদের এই “ইমানের পরিচয় ও মৌলিক কলিমা” বিষয়টি বুঝতে কোনো অসুবিধা হয়নি। যদি কোনো বিষয় না বোঝেন তাহলে আমাদের ফেসবুক পেইজ এ নক দিতে পারেন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.