Benazin 12.5/25mg Tablet এর কাজ কি? (আপডেট তথ্য) | Benazin 12.5/25mg Tablet এর দাম কত? | Benazin 12.5/25mg Tablet খাওয়ার নিয়ম কি? | Benazin 12.5/25mg Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

আসসালামু আলাইকুম, প্রিয় ভাই বোনেরা আপনি অথবা আপনার আত্মীয় স্বজনের মধ্যে কেও অসুস্থ হয়েছে, তাই না? আর এজন্য আপনি নানানরকম ঔষধ এর ব্যাপারে জানার চেষ্ট করছেন। তার মধ্যে একটি হলো Benazin 12.5/25mg Tablet এই মেডিসিন এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো Benazin 12.5/25mg Tablet এর কাজ কি,Benazin 12.5/25mg Tablet কিসের  ঔষধ,Benazin 12.5/25mg Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া, Benazin 12.5/25mg Tablet খাওয়ার নিয়ম,Benazin 12.5/25mg Tablet এর দাম। আশা করি আপনি এই রিলেটেড সকল তথ্য জানতে পারবেন। 

সবার এই বিষয়ে খুব সুন্দর ধারণা ও জ্ঞান থাকা উচিত। তো চলুন পড়ে নেওয়া যাক আজকের এই ঔষধ এর ব্যাপারে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ মেসেজ করুন। এবং Benazin 12.5/25mg Tablet ঔষধ এর ব্যাপারে সকল না বোঝা জিনিস খুলে বলবেন।

Benazin 12.5/25mg Tablet এর কাজ কি?

Benazin ট্যাবলেট মস্তিষ্কের সমস্যা এবং স্নায়ুতন্ত্রের সমস্যার ফলে সৃষ্ট নরচড়ার সমস্যা নিয়ন্ত্রণ কর্তে ব্যবহার করা হয়।

Benazin 12.5/25mg Tablet এর দাম কত?

Benazin ট্যাবলেট প্রতি পিসের দামঃ ২০.০০ টাকা। এই দাম একটু কম বেশি হতে পারে। আপনি বাজারে গিয়ে একদম সঠিক দামটি জানতে পারবেন। আশা করি এই দামটিই ঠিক।

Benazin 12.5/25mg Tablet খাওয়ার নিয়ম কি?

Benazin ট্যাবলেট সেবনমাত্রা: খাবারের সাথে অথবা খালি পেটে সেবন যোগ্য। সাপ্তাহিক ক্রমবর্ধমান মাত্রায় স্বতন্ত্র ডোজ / ঔষধ মাত্রা নির্ধারণ করা উচিত।

• প্রথম সপ্তাহের প্রারম্ভিক মাত্রা: ১২.৫ মি.গ্রা. দৈনিক এক বার

• ২য় সপ্তাহে দৈনিক ২৫ মি.গ্রা. (১২.৫ মি.গ্রা. দৈনিক দুই বার);

• এভাবে প্রতি সপ্তাহ ব্যবধানে ধীরে ধীরে ১২.৫ মি.গ্রা. করে সহনীয় হারে ডোজ বৃদ্ধি করা উচিত যা করীয়া কমাতে সহায়তা করে। দৈনিক ৩৭.৫ মি.গ্রা. থেকে ৫০ মি. গ্রা. নির্ধারিত মাত্রা তিনটি পৃথক ডোজে প্রয়োগ করতে হবে। প্রতিটি একক ডোজ ২৫ মি.গ্রা. এর বেশী হওয়া যাবে না।

• যে সকল রোগীর দিনে ৫০ মি.গ্রা. এর অধিক মাত্রায় ডোজ প্রয়োজন তাদের ঔষধ বিপাকীয় এনজাইম CYP2D6 এর জিনোটাইপ পর্যালোচনার মাধ্যমে তারা অধিক মাত্রায় বিপাকে সক্ষম কিনা অথবা পর্যাপ্ত পরিমাণে বিপাকে অক্ষম কিনা তা নির্ধারণ করে নিতে হবে।

পর্যাপ্ত পরিমাণে বিপাকে অক্ষম রোগীর সর্বোচ্চ দৈনিক ৫০ মি.গ্রা. (সর্বোচ্চ একক ডোজ ২৫ মি.গ্রা. অধিক ও মাঝারি মাত্রায় বিপাকে সক্ষম রোগীর সর্বোচ্চ ডোজ দৈনিক ১০০ মি.গ্রা. (সর্বোচ্চ একক ডোজ ৩৭.৫ মি.গ্রা.) তীব্র বিরূপ প্রতিক্রিয়ার ক্ষেত্রে ঔষধের ক্রমবর্ধমান মাত্রা বন্ধ করে কম মাত্রা প্রয়োগ করা উচিত। যদি বিরূপ প্রতিক্রিয়া না কমে, তাহলে ঔষধ প্রত্যাহার করার বিবেচনা করা যেতে পারে।

শিশু, কিশোর ও বয়ঃসন্ধিকালীন ব্যবহার: শিশুদের ক্ষেত্রে টেট্রাবেনাজিন এর নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত করা হয়নি।

বৃদ্ধদের ক্ষেত্রে: টেট্রাবেনাজিন এর প্রাথমিক মেটাবোলাইটের ফার্মাকোকাইনেটিক্স নিয়ে এখন পর্যাপ্ত কোনো গবেষণা করা হয়নি।

বিভিন্ন কারনে ঔষধের মাত্রার তারতম্য হতে পারে। ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবে ঔষধ গ্রহন করুন। আপনার প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করুন।

Benazin 12.5/25mg Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যাইহোক, অনেক মানুষের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না বা কেবল ছোটখাট পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন যদি এইসব পার্শ্ব প্রতিক্রিয়া হয়।

এ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া যেমনঃ দূর্বলতা, মাথা ঝিম্ ঝিম্ ভাব, মাথা ব্যথা, মেজাজের পরিবর্তন, বিষন্নতা, ঘুমের ব্যাঘাত, চোখে ঝাপসা দেখা, কম রক্তচাপ, গিলতে সমস্যা, বমিভাব ও বমি, কোষ্ঠকাঠিন্য বা ডায়েরিয়া ইত্যাদি হতে পারে।

Also Read: Benalgin XR Tablet এর কাজ কি?

আশা করি আপনাদের এই বিষয়টি ‘Benazin 12.5/25mg Tablet এর কাজ কি,Benazin 12.5/25mg Tablet খাওয়ার নিয়ম,Benazin 12.5/25mg Tablet এর দাম কত,Benazin 12.5/25mg Tablet এর পার্শ্ব প্রতিক্রিয়া কি’ ভালো লেগেছে এবং বুঝতে পেরেছেন। যদি Benazin 12.5/25mg Tablet এর বিষয়ে আরো কিছু জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ সরাসরি মেসেজ করুন। আমাদের ফেইসবুক পেইজর লিংক।  যদি ভালো লেগে তাহলে অন্য পোস্ট পড়তে ভুলবেন না।

নোট: এই সব তথ্য ইন্টারনেট ও অন্যান্য জায়গা থেকে সংগ্রহিত। তাই কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হলে এই ওয়েবসাইট এর কর্তৃপক্ষ দায়ী নয়। আর যদি পারেন তাহলে ভুল এর একটি Screenshot দিয়ে মেসেজ করুন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.