Uritro Syrup এর কাজ কি? (আপডেট তথ্য) | Uritro Syrup এর দাম কত? | Uritro Syrup খাওয়ার নিয়ম কি? | Uritro Syrup এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

আসসালামু আলাইকুম, প্রিয় ভাই বোনেরা আপনি অথবা আপনার আত্মীয় স্বজনের মধ্যে কেও অসুস্থ হয়েছে, তাই না? আর এজন্য আপনি নানানরকম ঔষধ এর ব্যাপারে জানার চেষ্ট করছেন। তার মধ্যে একটি হলো Uritro Syrup এই মেডিসিন এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো Uritro Syrup এর কাজ কি,Uritro Syrup কিসের  ঔষধ,Uritro Syrup এর পার্শ্ব প্রতিক্রিয়া, Uritro Syrup খাওয়ার নিয়ম,Uritro Syrup এর দাম। আশা করি আপনি এই রিলেটেড সকল তথ্য জানতে পারবেন। 

সবার এই বিষয়ে খুব সুন্দর ধারণা ও জ্ঞান থাকা উচিত। তো চলুন পড়ে নেওয়া যাক আজকের এই ঔষধ এর ব্যাপারে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ মেসেজ করুন। এবং Uritro Syrup ঔষধ এর ব্যাপারে সকল না বোঝা জিনিস খুলে বলবেন।

Uritro Syrup এর কাজ কি?

Uritro Syrup নাইট্রোফিউরানটোইন একটি ব্যাকটেরিয়া বিরোধী ওষুধ যা মূত্রনালীর সংক্রমণে সুনির্দিষ্ট। নাইট্রোফিউরানটোইন মূত্রে অতিমাত্রায় দ্রবীভূত হয় যা বাদামী বর্ণের মূত্রের জন্য দায়ী।

Uritro Syrup এর দাম কত?

Uritro সিরাপ ১০০ মি.লি. প্রতি পিসের দামঃ ৮০.০০ টাকা। এই দাম একটু কম বেশি হতে পারে। আপনি বাজারে গিয়ে একদম সঠিক দামটি জানতে পারবেন। আশা করি এই দামটিই ঠিক।

Uritro Syrup খাওয়ার নিয়ম কি?

Uritro Syrup নাইট্রোফিউরানটোইন ট্যাবলেট (প্রাপ্তবয়স্ক রোগীদের ক্ষেত্রে): মুত্রনালীর অজটিল সংক্রমণে ৫০-১০০ মি.গ্রা. প্রতিদিন ৪ বার নিম্নতর মাত্রা নির্দেশিত। সূত্র জীবাণুমুক্ত হওয়ার পর ৭ দিন পর্যন্ত অথবা কমপক্ষে ৩ দিন চিকিৎসা চালিয়ে যেতে হবে।

সংক্রমণকে দমিয়ে রাখার ক্ষেত্রে: মাত্রা কমিয়ে শোয়ার সময় ৫০-১০০ মি.গ্রা. মাত্রাই পর্যাপ্ত।

নাইট্রোফিউরানটোইন ক্যাপসুল: মুত্রনালীর তীব্র অজটিল সংক্রমণে ৫০ মি.গ্রা.ক্যাপসুল দিনে চার বার ৭ দিন এর জন্য।

দীর্ঘমেয়াদী প্রশমন: ৫০-১০০ মি.গ্রা. দিনে একবার।

প্রোফাইল্যাক্সিস: ৫০ মি.গ্রা. করে দিনে ৪ বার এই সময়কালে এবং এর পরবর্তী ৩ দিনের জন্য। 

নাইট্রোফিউরানটোইন এসআর ক্যাপসুল:

প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের উপর শিশুদের ক্ষেত্রে: প্রতি ১২ ঘন্টায় ১টি করে ১০০ মি.গ্রা. ক্যাপসুল ৭দিনের জন্য।

মুত্র-জননালীর সার্জিক্যাল প্রোফাইল্যাক্সিস : ১টি করে ক্যাপসুল দিনে ২ বার শুরুর দিন থেকে পরবর্তী ৩ দিন নাইট্রোফিউরানটোইন সাসপেনশন শিশুদের জন্য।

প্রতিদিন ৫-৭ মি.গ্রা./কেজি ৪ টি বিভক্ত মাত্রায় নির্দেশিত।

(নাইট্রোফিউরানটোইন ১ মাস বয়সের নিচে বাচ্চাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত)। শিশুদের জন্য নাইট্রোফিউরানটোইন ওরাল সাসপেনসনের ডোজ নিম্নে দেওয়া হলোঃ

  • দৈহিক ওজন ৭ থেকে ১১ কেজি: ১/২ চা চামচ (২.৫মি.লি.) দিনে ৪ বার
  • দৈহিক ওজন ১২ থেকে ২১ কেজি: ১ চা চামচ (৫মি.লি.) দিনে ৪ বার
  • দৈহিক ওজন ২২ থেকে ৩০ কেজি: ১.৫ চা চামচ (৭.৫মি.লি.) দিনে ৪ বার
  • দৈহিক ওজন ৩১ থেকে ৪১ কেজি: ২ চা চামচ (১০ মি.লি.) দিনে ৪ বার।

সূত্র জীবাণুমুক্ত হওয়ার পর ৭ দিন পর্যন্ত অথবা কমপক্ষে ৩ দিন চিকিৎসা চালিয়ে যেতে হবে। শিশুদের দীর্ঘমেয়াদী চিকিৎসার (সংক্রমকে দমিয়ে রাখা) ক্ষেত্রে প্রতিদিন ১ মি.গ্রা./কেজি একক মাত্রই অথবা ২টি বিভক্ত মাত্রই যথেষ্ট।

বিভিন্ন কারনে ঔষধের মাত্রার তারতম্য হতে পারে। ডাক্তার যেভাবে পরামর্শ দিয়েছেন ঠিক সেভাবে ঔষধ গ্রহন করুন। আপনার প্রেসক্রিপশনের নির্দেশাবলী অনুসরণ করুন।

Uritro Syrup এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যাইহোক, অনেক মানুষের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না বা কেবল ছোটখাট পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন যদি এইসব পার্শ্ব প্রতিক্রিয়া হয়।

যেসব পার্শ্ব-প্রতিক্রিয়া সবচেয়ে বেশি দেখা যায় তা হলো- বমি বমি ভাব, মাথা ব্যথা এবং পেট ফাঁপা। 

অন্যান্য যেসব পার্শ্ব-প্রতিক্রিয়া কম দেখা যায় তা হলো ডায়রিয়া, ক্ষুধামন্দা, পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বমি, কানে ভোঁ ভোঁ করা, ঝিমুনি

Also Read: Uritro SR 50 /100mg tablet এর কাজ কি?

আশা করি আপনাদের এই বিষয়টি ‘Uritro Syrup এর কাজ কি,Uritro Syrup খাওয়ার নিয়ম,Uritro Syrup এর দাম কত,Uritro Syrup এর পার্শ্ব প্রতিক্রিয়া কি’ ভালো লেগেছে এবং বুঝতে পেরেছেন। যদি Uritro Syrup এর বিষয়ে আরো কিছু জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ সরাসরি মেসেজ করুন। আমাদের ফেইসবুক পেইজর লিংক।  যদি ভালো লেগে তাহলে অন্য পোস্ট পড়তে ভুলবেন না।

নোট: এই সব তথ্য ইন্টারনেট ও অন্যান্য জায়গা থেকে সংগ্রহিত। তাই কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হলে এই ওয়েবসাইট এর কর্তৃপক্ষ দায়ী নয়। আর যদি পারেন তাহলে ভুল এর একটি Screenshot দিয়ে মেসেজ করুন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.