MM kit pill এর কাজ কি? (আপডেট তথ্য) | এর দাম কত?| MM kit pill খাওয়ার নিয়ম কি? | MM kit pill এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

আসসালামু আলাইকুম, প্রিয় ভাই বোনেরা আপনি অথবা আপনার আত্মীয় স্বজনের মধ্যে কেও অসুস্থ হয়েছে, তাই না? আর এজন্য আপনি নানানরকম ঔষধ এর ব্যাপারে জানার চেষ্ট করছেন। তার মধ্যে একটি হলো MM kit  pill এই মেডিসিন এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো MM kit Tablet এর কাজ কি,MM kit  pill কিসের  ঔষধ,MM kit  pill এর পার্শ্ব প্রতিক্রিয়া, MM kit  pill খাওয়ার নিয়ম,MM kit  pill এর দাম। আশা করি আপনি এই রিলেটেড সকল তথ্য জানতে পারবেন। 

সবার এই বিষয়ে খুব সুন্দর ধারণা ও জ্ঞান থাকা উচিত। তো চলুন পড়ে নেওয়া যাক আজকের এই ঔষধ এর ব্যাপারে। যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ মেসেজ করুন। এবং MM kit  pill ঔষধ এর ব্যাপারে সকল না বোঝা জিনিস খুলে বলবেন।

MM kit  pill এর কাজ কি?

অসাবধানতা বসত কেউ গর্ভবতী বা প্রেগন্যান্ট হয়ে গেলে মাসিক নিয়মিত করনের জন্য (সাধারণভাবে গর্ভপাতের জন্য) এম এম কিট গ্রহণ করা হয়। অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ নষ্ট করে মেয়েদের বা মহিলাদের মাসিক নিয়মিত করার জন্য গর্ভধারণের ৬৩ দিন বা ৯ সপ্তাহের মধ্যে এম এম কিট গ্রহণ করা হয়। অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

MM kit  pill এর দাম কত?

এম এম কিট প্রতি প্যাকেটের দাম ৩০০ টাকা যার মধ্যে ৫ টি ট্যাবলেট রয়েছে ১ টি বড় ও ৪ টি ছোট ট্যাবলেট রয়েছে। 

এই দাম একটু কম বেশি হতে পারে। আপনি বাজারে গিয়ে একদম সঠিক দামটি জানতে পারবেন। আশা করি এই দামটিই ঠিক।

MM kit  pill খাওয়ার নিয়ম কি?

বন্ধুরা এম এম কিট খাওয়ার আগে আগে অবশ্যই জেনে নিবেন যাকে এমএমকিট খাওয়াবেন সে গর্ভবতী কি না।এই জন্য ফার্মেসি থেকে প্রেগন্যান্সি কিট নিয়ে পরীক্ষা করে কনফার্ম হয়ে নিবেন। প্রেগন্যান্সি কনফার্ম হয়ে ৯ সপ্তাহ বা ৬৩ দিনের মধ্যে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী এই কিট সেবন করবেন।

এম এম কিট প্যাকেটে ৫ টি ট্যাবলেট রয়েছে। যেখানে ১ টি বড় ট্যাবলেট ও ৪ টি ছোট ট্যাবলেট রয়েছে। ২০০ মি.গ্রা. বড় ট্যাবলেটটির নাম হচ্ছে মিফেপ্রিস্টোন এবং বাকি ৪ টি ট্যাবলেটের নাম হচ্ছে মিসোপ্রোস্টল।

এম এম কিট (MM kit) প্রথমে বড় ট্যাবলেট খেতে হবে এর ঠিক ২৪ ঘন্টা পর বাকি ৪ টি ট্যাবলেট প্যাকেট থেকে বের করে মুখের মধ্যে দুই পাশের মাড়ি ও গালের মধ্যে দুইটি করে ট্যাবলেট রেখে আধাঘণ্টা বসে থাকুন যেন ট্যাবলেটগুলো গলে পেটের মধ্যে চলে যায়। মুখে থু থু আসলে ফেলে দেওয়া যাবে না। মুখের মধ্যে লেগে থাকলে পানি দিয়ে খেয়ে ফেলুন।

ওষুধগুলো সেবনের পর ১০ থেকে ১৪ দিনের মধ্যে ক্লিনিকে গিয়ে আলট্রাসনোগ্রাফির মধ্যমে নিশ্চিত হতে হবে গর্ভপাত হয়েছে কিনা। না হলে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

MM kit  pill এর পার্শ্ব প্রতিক্রিয়া কি?

সকল ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। যাইহোক, অনেক মানুষের কোন পার্শ্ব প্রতিক্রিয়া হয় না বা কেবল ছোটখাট পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন যদি এইসব পার্শ্ব প্রতিক্রিয়া হয়।

এ ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া যেমনঃ 

  • জ্বর আসা
  • মাথা ব্যাথা করা
  • বমি আসা
  •  বা বমি বমি ভাব
  • পেট ফাঁপা
  • শরীর দুর্বলতা
  • মাসিক ১৫ দিন পিছিয়ে যাওয়া
  •  মাসিকে তুলনামূলক বেশি রক্তক্ষরণ
  •  পেঠে মোচড়

 ইত্যাদি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তবে অনেকের কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় না। উপসর্গের মাত্রা বেশি হলে বা বেশি খারাপ অনুভব করলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হন।

MM kit খাওয়ার কতক্ষণ পর মাসিক হয়?

এটা সবার ক্ষেত্রে এক রকম নয়। তবে সাধারণ ৩ দিনের মধ্যে শুরু হয়। এর কম বেশি হতে পারে।

MM kit খেলে কতদিন ব্লিডিং হয়?

mm kit খাওয়ার ২৪ ঘন্টা থেকে ৪৮ ঘন্টা পর ব্লিডিং শুরু হয় । কারো কারো ক্ষেত্রে রক্তপাত শুরু হয়ে ৭ দিন পর্যন্ত চলতে পারে । তবে ৭ দিন পর ও যদি ব্লিডিং হতে থাকে , তাহলে ডাক্তারের কাছে যেতে হবে এবং ultrasound করা উচিত ।

MM kit খাওয়ার পর মাসিক না হলে?

mm kit বড় বড়িটি খাওয়ার ২৪ ঘন্টার সময় ছোট ৪টি ৩০ মিনিট মুখে রাখতে হয়, এবং ৪-৫ ঘন্টার মাঝে রক্তপাত হয় এটাই স্বাভাবিক। এর থেকে অন্য কিছু হলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিন।

MM kit খাওয়ার পর ব্যাথা হলে?

ব্যাথা কমানোর জন্য Algin ট্যাবলেট সকাল দুপুর রাত - দিনে তিনবার একটা করে ভরাপেটে খেতে হবে।  জ্বর খুব বেশি মনে হলে কমানোর জন্য প্যারাসিটামল খেতে হবে। সাথে এন্টিবায়োটিক খেতে হবে।  তবে সমস্যা বেশি মনে হলে দ্রুত গাইনি চিকিৎসকের পরামর্শ নিন।

Also Read: Emergency pill এর কাজ কি?

আশা করি আপনাদের এই বিষয়টি ‘MM kit  pill এর কাজ কি,MM kit  pill খাওয়ার নিয়ম,MM kit  pill এর দাম কত,MM kit  pill এর পার্শ্ব প্রতিক্রিয়া কি’ ভালো লেগেছে এবং বুঝতে পেরেছেন। যদি MM kit  pill এর বিষয়ে আরো কিছু জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের ফেইসবুক পেইজ এ সরাসরি মেসেজ করুন। আমাদের ফেইসবুক পেইজর লিংক।  যদি ভালো লেগে তাহলে অন্য পোস্ট পড়তে ভুলবেন না।

নোট: এই সব তথ্য ইন্টারনেট ও অন্যান্য জায়গা থেকে সংগ্রহিত। তাই কোনো তথ্য ভুল বলে প্রমাণিত হলে এই ওয়েবসাইট এর কর্তৃপক্ষ দায়ী নয়। আর যদি পারেন তাহলে ভুল এর একটি Screenshot দিয়ে মেসেজ করুন।

Getting Info...

একটি মন্তব্য পোস্ট করুন

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.